Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সার্টিফিকেট মামলা সংক্রান্ত
বিস্তারিত

বা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

 

ইউএন ও অফিস

উপজেলা নির্বাহী অফিসার

সার্টিফিকেট কর্মচারী

ইউএনও অফিস

 

০২-০৬ মাস

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানের আদায়যোগ্য পাওনা যা তামাদি হয়নি মর্মে সন্তুষ্ট হলে পিডিআর এ্যাক্ট ১৯১৩ এর ৪ ধারা মোতাবেক কার্যক্রম শুরু করা হয়। দেনাদারের নিকট দাবীদারের পাওনা জানিয়ে ৭ ধারা অনুযায়ী নোটিশ জারি করা হয়। দেনাদার দাবীকৃত পাওনা পরিশোধ করেন অথবা সম্পূর্ণ/আংশিক দাবী অস্বীকার করে আপত্তি দাখিল করতে পারেন। শুনানিঅন্তে আপত্তি নিষ্পত্তি করা হয়। সার্টিফিকেট কর্মকর্তার আদেশ গ্রহণ না করে দেনাদার সার্টিফিকেট কর্মকর্তার আদেশের ত্রিশ দিনের মধ্যে আপিল দায়ের করতে পারেন। আপত্তি বা আপিল দায়েরের ভিত্তি না থাকলে এবং নির্ধারিত সময়ের মধ্যেদেনাদার কর্তৃক দাবীকৃত টাকা পরিশোধেব্যর্থ হলে প্রথমে গ্রেফতারি পরোয়ানা এবং পরবর্তীতেস্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোক ও নিলামে বিক্রি করে দাবীকৃত টাকা আদায়ের কার্যক্রম গ্রহণ করা হয়।

সেবা প্রাপ্তির শর্তাবলি

১. সরকারি পাওনা অনাদায়ী

২. পাওনার স্বপক্ষে প্রমাণাদি

প্রয়োজনীয় কাগজপত্র

কোর্ট ফি/স্ট্যাম্প

প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ

সরকারিদাবী অনুযায়ী নির্দিষ্ট হারে স্ট্যাম্প/ কোর্ট ফি

সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা

P.D.R. Act, 19১৩

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

জেলা প্রশাসক

সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ

) নাগরিক পর্যায়

পিডিআর অ্যাক্ট সম্পর্কে জ্ঞানের অভাব

) সরকারি পর্যায়

১. নির্ধারিত সময়ে প্রসেস তামিল না হওয়াসহ পাওনা আদায়ে সঠিক পদক্ষেপ গ্রহণের অভাব

২. খাতককে নির্ধারিত ঠিকানায় না পাওয়া

৩. সংশ্লিষ্ট সংস্থা/ব্যাংক কর্তৃক সার্টিফিকেট মামলা দায়ের করতে অনীহা

৪. সার্টিফিকেট মামলা দায়ের করার পরে পাওনাদার সংস্থার মামলা পরিচালনায় অনাগ্রহ এবং আন্তরিকতার অভাব

বিবিধ/অন্যান্য